ঢাকা,শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪

চেক বিতরণ করলেন জেলা প্রশাসক

চকরিয়ায় গাভী পালন ও দুগ্ধখামার গড়ে তুলতে ৯২ জন  উপকারভোগীর মাঝে ১ কোটি ৪৭ লাখ টাকার চেক বিতরণ 

 সমবায় অধিদপ্তর কতৃক বাস্তবায়নধীন ‘ দুগ্ধ ঘাটতি উপজেলায় দুগ্ধ সমবায়ের কার্যক্রম সম্প্রসারণ প্রকল্পের’ আওতায় কক্সবাজারের চকরিয়া উপজেলার দুটি সমিতির সদস্যভুক্ত ৯২ জন উপকারভোগীদের মাঝে গাভী পালনের মাধ্যমে দুগ্ধখামার গড়ে তুলতে সরকারিভাবে ঋণের চেক বিতরণ  করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে চকরিয়া উপজেলা পরিষদ সুগন্ধা মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চেক বিতরণ করেন কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন।
চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: ফকরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রকল্প পরিচালক তোফায়েল আহম্মদ।
অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন বলেছেন, অসচ্ছল পরিবারের ভাগ্য বদলের সারথি হিসেবে সরকার দুগ্ধজাত গাভী
পালন কর্মসুচি হাতে নিয়েছেন। এই প্রকল্পের উদ্দেশ্য হলো, ধরুন আপনি লেখাপড়া করেছেন, সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছেন। অথবা কেউ একটি মুদির ব্যবসা চালান, কাপড়ের দোকান করছেন। এসবের পাশাপাশি আপনি হাঁস-মুরগীর খামার অথবা একটি গরুর খামার গড়ে তুলতে পারবেন। খামারে গরু পালনের মাধ্যমে আপনি আর্থিকভাবে আত্মনির্ভরশীল হয়ে উঠবেন। এতে আপনার পরিবারে অনায়াসে আসবে স্বনির্ভরতা।
তিনি আরও বলেন,  সরকার প্রশিক্ষণের মাধ্যমে আপনারা সবাইকে দক্ষতা সম্পন্ন তৈরি করে আজকে গাভী পালন তথা দুগ্ধপানের গড়ে তুলতে পাশে দাঁড়িয়েছে। সরকার প্রতিজন উপকারভোগীকে ১ লাখ ৬০ হাজার টাকা করে ঋণের সুবিধা দিচ্ছেন। আপনারা সরকারের এই ঋণ সুবিধা নিয়ে আত্মনির্ভরশীল হোন। সময়মতো ঋণের কিস্তি পরিশোধ করুন। আবার সুবিধা নিন। এভাবে গাভী পালন করে নিজে লাভবান হোন, নিজের এলাকায় কর্মসংস্থান সৃষ্টি করুন। আমরা চাই, আগামী চকরিয়া একদিন দুগ্ধখামার গড়ে উঠার মাধ্যমে বাংলাদেশে দুধের নতুন অঞ্চল হিসেবে প্রতিষ্ঠিত হবে।
চকরিয়া উপজেলা সমবায় অফিসার জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কক্সবাজার জেলা সমবায় অফিসার জহির আব্বাস। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মদ ইরফান উদ্দিন, উপজেলা প্রাণী সম্পদ অফিসার মোস্তাকিম বিল্লাহ, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আল আমিন বিশ্বাস, উপজেলা সমবায় অফিসার রমিজ উদ্দিন আহমদ।
এছাড়া অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, সমবায় বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও উপকারভোগী সদস্যরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে চকরিয়া উপজেলা সমবায় অধিদফতর কতৃক বাছাইকৃত দুইটি সমিতির  প্রশিক্ষণপ্রাপ্ত ৯২ জন নারী পুরুষ সদস্যদের মাঝে প্রকল্পের অধীনে গাভী ও অন্যান্য উপাদান ক্রয়ের জন্য ১ লাখ ৬০ হাজার টাকা করে সর্বমোট এক কোটি ৪৭ লাখ ২০ হাজার টাকার ঋনের চেক বিতরণ করা হয়। ###

পাঠকের মতামত: